Apps

Picture

রামকৃষ্ণ মিশন সেবাশ্রম

Picture

রামকৃষ্ণ মিশন সেবাশ্রম রামকৃষ্ণ মঠের একটি শাখা এবং রামকৃষ্ণ মিশন নীতিবাক্য মানুষের মধ্যেই ঈশ্বর ভিত্তি করে দরিদ্র ও অভাবগ্রস্ত মানুষের মানবিক, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও ত্রাণসামগ্রী প্রদানের ক্ষেত্রে জড়িত। স্বামী বিবেকানন্দ দ্বারা প্রচারিত আত্মতত্ত্ব, আত্মমানো মোকারার্থম জগৎ হিতৈ চাঁয়ের বাণীতে সেবাশ্রম পরিচালিত হয়।[১

      মানিকগঞ্জের পুরাকীর্তির ইতিহাসে সাটুরিয়া উপজেলার বালিয়াটি গ্রামের রামকৃষ্ণ মিশনের দেবাশ্রম একটি উল্লেখযোগ্য দিক। ১৯১০ খৃীষ্টাব্দের সমাজ সচেতন জনগোষ্ঠীর উদ্দীপনায় শ্রী রাধিকা চরণ অধিকারী ওরফে শ্রী স্বামী সুন্দরানন্দজী মহারাজ সেবাশ্রমটি প্রতিষ্ঠা করেন। বাংলাদেশের মধ্যে মোট দশটি মঠ ও মিশন কেন্দ্রীয় মঠ কর্তৃক স্বীকৃতি পেয়ে আসছে - তার মধ্যে এটি অন্যতম। এখানে সুদৃশ্য পাকা মন্দিরে বিগ্রহের পূজা অর্চনা হয় এবং মন্দির সংলগ্ন ভবনে একটি গ্রন্থগার আছে। বালিয়াটির জমিদার দীনেন্দ্রনাথ রায় চৌধুরীর পুণ্যস্মৃতির রক্ষার্থে রামকৃষ্ণ সেবাশ্রমের জন্য ১৩৩১ সালে একটি পাকা ইদারা নির্মাণ করে দিয়েছিলেন।

কার্যক্রম-

সমস্ত সেবাশ্রম দ্বারা পরিচালিত প্রাথমিক কাজ দরিদ্র ও অভাবিতদের জন্য প্রাথমিক এবং উন্নত স্বাস্থ্যসেবা ক্ষেত্রে, তাদের সংস্থার অধীনে হাসপাতালগুলির মাধ্যমে সুবিধা প্রদানে করা হয়। রামকৃষ্ণ মিশন শ্রীরামকৃষ্ণ ও স্বামী বিবেকানন্দ কর্তৃক প্রদত্ত ঐশ্বরিক প্রকাশনার প্রতি দৃষ্টিপাত করে বেদান্ত দর্শনের সাথে ধর্ম, বর্ণ ও ধর্মবিহীন সত্ত্বেও মানব সমাজে তাদের প্রধান নীতি হিসেবে কাজ করে।[১০] অতিরিক্ত কিছু শিক্ষাশ্রম শিক্ষাগত, মানবিক (ত্রাণ ও পুনর্বাসনের মতো) এবং আধ্যাত্মিক সেবা প্রদান করে সংস্থাটি।
যাতায়াত ব্যবস্থাঃ

মানিকগঞ্জ থেকে সড়ক পথে বাসযোগে যাওয়া যায়। দূরত্ব ১৮ কিঃমিঃ। ভাড়া ১৫/- টাকা। রাত্রি যাপনের ব্যবস্থা নেই।

ছবি দেখতে

 

 
Copyright © 2021 Superintendent of police, Manikgonj. Developed by Momtaj Trading(Pvt.) Ltd.